আমি এখন যে সিষ্টেম টা দেখাবো সেটির মাধ্যমে আপনি খুব সহজে আপনার WordPress Website কে এক হোষ্ট থেকে অন্য হোষ্ট নিয়ে যেতে পারবেন। লোকাল হোষ্ট হোক কিংবা অন্য যে হোষ্ট ই হোক না কেন আমার এই সিষ্টেম কাজ করবে। আসুন তাহলে শুরু করি।

যেভাবে করবেনঃ

প্রথমে আপনাকে যা করতে হবে তা হলো একটি প্লাগিন ইনষ্টল করবেন নাম All-In-One WP Migration.

প্লাগিন কিভাবে ইনষ্টল করতে হয় তা তো জানেন ই। প্রথমে প্লাগিন এ ক্লিক করবেন, তারপর এড নিউ, তারপর ডান পাশের সার্চ অপশনে টাইপ করবেন All-In-One WP Migration , যে প্লাগ ইন টা আসবে সেটা ইনষ্টল করুন এবং এক্টিভেট করুন। বুঝার সুবিধার্থে নিচে ছবি দেওয়া হলো।

প্লাগিন এক্টিভেট করলে All-In-One WP Migration নামের একটা অপশন আসবে আপনার এডমিন বারে। সেখান থেকে নিচের ছবির মত করে Export বাটনে ক্লিক করুন।

এবার আপনি যা করবেন তা হলো নিচের সবুজ রঙে বক্স করা Export To এই বাটনে ক্লিক করবেন, এবং ফাইল সিলেক্ট করবেন। নিচের ছবিতে দেখুন। ওখানে আর অপশন আছে, আমার মতে ফাইল অপসন টাই সবচেয়ে সহজ।

ফাইল অপশনে ক্লিক করার পর আপনাকে একটু কিছু সময় অপেক্ষা করতে হবে। তারপর আপনাকে আপনার সাইট ফাইল ডাউনলোড করতে বলবে নিচের ছবির মত। ফাইলটি ডাউনলোড করুন। ফাইল সাইজ আপনার সাইট টি কত বড় তার উপর ডিপেন্ড করবে, নরমালি ৩০০ MB এর বেশি হয় না।

ফাইল টা ডাউনলোড হয়ে গেলে এইখানে আপনার কাজ শেষ।

এবার আপনি যে হোষ্ট এ আপনার সাইট টি আপলোড করতে চান সেখানের C-Panel থেকে WordPress ইন্সটল করুন। এরপর আপনার নতুন ইনষ্টল করা ওয়ার্ডপ্রেস এ লগইন করুন এবং এডমিন প্যানেল এ যান। এখানে আপনার কিচ্ছু করতে হবে না , থিম বা অন্য কোন কিচ্ছু না। সোজা প্লাগ ইন এ চলে যান।
এবং উপরের সিষ্টেম মত All-In-One WP Migration টা ইনষ্টল ও এক্টিভেট করুন।

এবার ও আগের মতই, এডমিন বারে All-In-One WP Migration নামের অপশন এ যান । কিন্তু এবার Import বাটনে ক্লিক করুন। আগের বার Export এ ক্লিক করেছিলেন এবার Import এ ক্লিক করবেন। বোঝার সুবিধার্তে নিচের ছবিটা দেখুন। 

এবার ছবিতে দেওয়া প্যানেল্টির মত একটি প্যানেল আসবে। এবার আপনার ডাউনলোড করা ফাইলটি এখানে টেনে এনে ছেড়ে দিন। তাহলে নিচের ছবির মত ফাইলটি আপলোড হওয়া শুরু হবে। এবার একটু অপেক্ষা করুন।

ফাইলটি আপলোড শেষ হলে নিচের ছবির মত আপনাকে Continue বাটনে ক্লিক করতে বলবে, সেখানে ক্লিক করুন।

এবার আপনার সাইটটি এখানে সেটিং হওয়া শুরু হবে। এবং অল্প কিছুক্ষনের মাঝেই নিচের ছবির মত Successful দেখানে। এর মানে হলো আপনার সাইট সেটিংস হয়ে গেছে। এবার আপনার শুধু একটা ছোট্ট কাজ বাকি। ছবিতে দেওয়া Permalinks বাটনে ক্লিক করুন।
এবার নতুন ট্যাবে চলে যাবে এবং আপনাকে লগ ইন করতে বলবে।

আপনার আগের সাইট এর মানে পুরান সাইট এর ইউজার নেইম আর পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে।

মনে রাখবেন এটা কিন্তু নতুন সাইট এর Username আর Password দিলে কাজ হবে না। আপনাকে পুরান সাইট মানে যে সাইট টা এখানে আনলেন সেটার Admin panel যাওয়ার যে পাসওয়ার্ড টা ছিল এখানে সেটা দিয়ে লগ ইন করতে হবে। মানে সোজা কথা এই সাইট টা এখন আপনার আগের সাইট হয়ে গেছে।

লগ ইন করার কর দেখবেন যে আপনি নিচের ছবির মত Permalinks পেইজটায় আছেন।
এখানেও কোন কাজ নেই শুধু সেভ দেন দুই বার।

ব্যাস তাহলেই আপনার কাজ শেষ। আপনার সাইট টি নতুন হোষ্ট চলে এসেছে।

কষ্ট করে পুরো আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।
যদি কোন কিছু বলার বা জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানান।

আমার এই আর্টিকেল পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করুন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *