এই ভিডিও টিউটোরিয়ালটিতে আমি আপনাদের দেখাবো কিভাবে ওয়েবসাইট বানাবেন আপনার পিসিতেই কোন Web Host ছাড়াই। আমি নিজে এই সিস্টেমে ওয়েব সাইট বানাই আমার ক্লায়েন্ট এর জন্য। লোকাল হোষ্টের মাধ্যমে ওয়েবসাইট বানানোর জন্য অনেক সফটওয়্যার আছে, যেমন Wamp or xampp , কিন্তু এগুলা অনেক টেকনিক্যাল, ঝামেলার সফটওয়্যার , সব কিছু সেখানে ম্যানুয়ালি করতে হয়। আজ আমি আপনাদের সে সফটওয়্যার টি দেখাবো এটির নাম হচ্ছে লোকাল। এটিতে টেকনিক্যাল ব্যাপার সেপার ধরতে গেলে কিচ্ছু নেই, যাষ্ট Install করবেন আর Website কাজ শুরু করবেন।

ভিডিও টিউটোরিয়ালঃ

 

হাই, আমি হৃদয় ভারাবী ফ্রম Varabit.om । এটি একটি Web Design প্রতিষ্টান। যা হোক, আসুন টিউটোরিয়াল এ ফিরে যাই।

সফটওয়্যার টি ডাউনলোড করার জন্য আপনাদের যেতে হবে এখানেঃ

Local By FlyWheel

 

ডাউনলোড করার জন্য এই ডাউনলোড বাটনে ক্লিক করবেন, তাহলে এরকম একটি ফর্ম আসবে এখানে আপনার নাম ইমেইল দিতে বলবে। অত ঝামেলায় না যেতে চাইলে শুধু ইমেইল টি দিন, আর নিচের এখান থেকে যে কোন একটা সিলেক্ট করুন। তাহলেই ডাউনলোড হওয়া শুরু হবে। এটি ৪৮৫ এম বি, মানে ৫০০ এম বির মত।

ডাউলোড করা হয়ে গেলে এই ফাইল টি আসবে, আসুন এটা Install শুরু করি।

 

প্রথম ধাপঃ

 

ফাইলটিতে ডাবল ক্লিক করে ফাইল টি রান করলে, এটির Install প্রোসেসিং শুরু হবে। আগেই বলে রাখছি, এটা Install হতে কিচ্ছুক্ষণ সময় নিবে, তাই ঘাবরে যাবেন না, কয়েকবার ইয়েস দিবে বলবে, ইয়েস দিয়ে নিবেন। মনে রাখবেন আপনাকে কোন কিছুই করতে হবে না, সব কিছুই অটো মেটিক ই হবে। আপনি যদি আমার ভিডিও টি ফলো করে থাকেন তাহলে দেখতে পাবেন, সেখানে কিছু জিনিষ Install হচ্ছে। যেগুলো হলো Virtual Box, Host machine, Local Image. এই তিনটা Install হতে একটু সময় নেয়, ২ মিনিট এর মত। সময় লাগা টা খুব নরমাল, ধৈর্য ধরে একটু অপেক্ষা করুন।

Install WordPress On Your Computer
Install WordPress On Your Computer

২য় ধাপঃ

 

উপরের তিনটা জিনিষ Install হয়ে গেলেই সফটওয়্যার টি Install করা শেষ। এবার দেখবেন নিচের ছবির মত একটা উইন্ডো এসেছে। যেখানে মাঝের দিকে লেখা আছে  Create a new site. এখন এটা তে ক্লিক করে সাইট বানানো শুরু করবেন।

Install WordPress On Your Computer
Install WordPress On Your Computer

বাকি কাজ আরো ইজি, ভিডিও তে সব কিছু বলা আছে। আপনাকে আপনার সাইট এর নাম দিতে হবে। তারপর নিচে থেকে এডভান্স অপসনে ক্লিক করবেন। সেখানে কিছু অপসন পাবেন তাদের মধ্যে একটি হচ্ছে Local Site Path. এখান থেকে আপনি আপনার পছন্দ মত একটা জায়গা সিলেক্ট করে নিবেন। ভিডিও তে আমি এই জিনিষটি দেখাই নি। নরমালি সব সাইট আপনার সি ড্রাইভে জমা হবে।আমার রিকমেন্ডেশন হচ্ছে সি ড্রাইভে না রেখে অন্য কোন কোন একটা ড্রাইবে লোকাল ওয়েবসাইট নামের কন ফাইল বানিয়ে সেটা সিলেক্ট করতে এতে সি ড্রাইভের উপর প্রেশার কম পড়লো সাথে সি ড্রাইভের জায়গাও বেচে গেল। আর তাছাড়া কোন কারনে যদি আপনার উইন্ডোজ এর কিছু হয় আর নতুন করে ইউন্ডোস দেওয়া লাগে অন্য ড্রাইভে থাকার কারনে আপনার সাইট এর কিচ্ছু হবে না। এটাই ভালো নয় কি!

Install wordpress On Your Local Computer
Install WordPress On Your Local Computer

এরপর কন্টিনিউ ক্লিক করবেন। এখানে যে পেইজটা আসবে এটাতে আপনার নরলামি কোন কিছু করতে হবে না। প্রেফার্ড এ রেখে কন্টিনিউ দিয়ে পরের ধাপে চলে গেলেই হবে যদি না বিশেষ কোন কারনে আপনার PHP ভার্সন চেঞ্জ করা লাগে। চেঞ্জ করলেও সমস্যা নেই। এটা সম্পূর্ন আপনার ইচ্ছা।

নেক্সট ধাপ এ বলার মত কিছুই নেই , এখানে আপনার সাইট এর জন্য উজার নেইম পাসওয়ার্ড ক্রিয়েট করবেন। আর তারপর ইমেইল দিবেন। আর এখানে নিচে যে এডভান্স অপশন টি আছে, এটি তে ক্লিক করে আপনার সাইট টি মাল্টিসাইত কিনা সেটা সিলেক্ট করতে পারবেন। যদি হয় তাহলে ইয়েস দিবেন, আর যদি না হয় তাহলে নো দিবেন। সবার ক্ষেতে আর সব সময় নো ই হবে যদি না আপনি কোন কারনে একটি মাল্টি সাইট বানাতে চান, সে ক্ষেতে আলাদা কথা। যদি আপনি মাল্টি সাইট কি সেটা না জানেন তাহলে অবশ্যই নো দিবেন। মাল্টি সাইট কি সেটা আমি আমার পরবর্তি টিউটোরিয়াল এ দেখাবো। তার পরের টিউটোরিয়াল এ দেখাবে কিভাবে আপনার সাইট টি এক Hosting থেকে অন্য Hosting এ নিবেন। কিংবা এই লোকাল হোষ্ট থেকে কিভাবে Web Host এ নিবেন।

Recommendation:

 

পরবর্তি টিউটোরিয়াল টি পাবলিস হওয়ার সাথে সাথে নোটিফিকেশন পেতে চাইলে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন অথবা আমাদের এই  ওয়েব সাইট এর নোটিফিকেশন স্কুয়াড এ জয়েন করুন। এটাতে জয়েন করতে দেখুন এই পেইজ এর বাম পাশে একটা বেল এর মত আইকন আছে সেটা তে ক্লিক করে সাবস্ক্রাইব করুন, তাহলে আপনা নতুন কোন পোষ্ট পাবলিস করার সাথে সাথেই আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে। আর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করার জন্য এখানে ক্লিক করুন।

 

তো টিউটোরিয়ালে ফিরে যাই, এখন আপনার উজার নেইজ , পাসওয়ার, আর ইমেইল দেওয়ার পর এড সাইট এ ক্লিক করুন। তাহলে আপনার সাইট তৈরি হওয়া শুরু হয়ে যাবে। সাইট এড হতে একটু সময় লাগবে, ১ মিনিট এর মত, কারন এখানে অটমেটিক ভাবে WordPress Install হবে, ডাটাবেস ক্রিয়েট হবে, আপনার দেওয়া ইমেইল, ইউজার নেইম পাসওয়ার্ড সেট হবে। এজন্য একটু সময় লাগবে।

Install WordPress on Your Computer
Install WordPress on Your Computer

৩য় ধাপঃ

 

এটা হয়ে গেলে উপরের ছবির মত আসবে, এর মানে হচ্ছে WordPress Install হয়ে আপনার সাইট ও রেডি হয়ে গেছে। এবার উপরের ছবির ডান পাশে দেখুন এডমিন নামের একটি বাটন আছে। এটাতে ক্লিক করলে ব্রাউজার ওপেন হয়ে আপনার সাইট এর এডমিন প্যালেন এ চলে যাবে। এখানে আপনার দেওয়া ইউজার নেইম আর পাস দিয়ে লগ ইন করে আপনার সাইট বানানোর কাজ শুরু করতে পারবেন, আপনার পছন্দ মত থিম, প্লাগ ইন Install করে। এখানের সব কিছু নরমাল Web Hosting এর মতই চলবে। আর সাইট বানানো শেষ হলে কিংবা সাইট টি ষ্টপ করতে চাইলে সফট্যয়ার এর উপরের ডান পাশের কোনার ষ্টপ সাইট বাটনে ক্লিক করলে সাইট বন্ধ হয়ে যাবে। আর ষ্টার্ট করতেও এখানে ক্লিক করতে হবে।

 

তো এই ছিল আপনার লোকাল কম্পিউটার থেকে ওয়েবসাইট বনানোর সিষ্টেম ( How To Install WordPress On Your Computer)। আপনার প্রথম ওয়েবসাইট বানানোর এক্সপেরিয়েন্স আর সাইতের লিংক অবশ্যই শেয়ার করবেন কমেন্টে। ধন্যবাদ এতক্ষন আমাদের সাথে থাকার জন্য। আমাদের ইউটিউব চ্যানেলটিতে সাবস্ক্রাইব করতে ভুলবেন না কিন্তু…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *